ডিআইজি মহোদয়ের জীবনী

জনাব চৌধুরী আবদুল্লাহ আল মামুন ঢাকা রেঞ্জের বর্তমান ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি), পিপিএম, ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শ্রীহেলা গ্রামের সম্মানিত মুসলিম পরিবারে সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে বাংলাদেশ পুলিশের সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে যোগ দেন।

তার দীর্ঘ স্মরণীয় কর্মজীবনে, মিঃ চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বাংলাদেশ পুলিশ, বিশেষত পুলিশ সদর দপ্তর, মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিটের দায়িত্ব পালন করেছেন। কমপক্ষে তিনটি জাতিসংঘ মিশনে কাজ করার মাধ্যমে তিনি বিশ্ব শান্তিরক্ষার জন্য উজ্জ্বল অবদান রেখেছেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর সার্কেল এএসপি, সিরাজগঞ্জ জেলার রাইগনজ সার্কেল এএসপি, চাঁদপুর জেলার হাজীগঞ্জ সার্কেল এএসপি, চাঁদপুরের অতিরিক্ত এসপি, ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ডিএমপি), আর্মড পুলিশ ব্যাটালিয়নের এএসপি, এডিসি (ডিএমপি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি নীলফামারী জেলার সুপারিনটেনডেন্ট পুলিশ (ডিপি), ডিএমপির ডেপুটি কমিশনার (ডিসি), এআইজি (এস্টাবলিশমেন্ট) এবং ঢাকা সদর দপ্তরের এআইজি (গোপনীয়) হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে তিনি ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকার পুলিশ সদর দপ্তরে ডিআইজি (অপারেশনস) এবং ডিআইজি, ময়মনসিংহ রেঞ্জের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ডিআইজি ঢাকা বিভাগে যোগদানের আগে ঢাকা মহানগর পুলিশ সদর দফতরে ডিআইজি (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এবং বাংলাদেশ পুলিশকে সম্মানিত সেবা প্রদানের জন্য তিনি সম্মানিত “রাষ্ট্রপতি পুলিশ পদক” (পিপিএম) – পরিষেবা অর্জন করেছেন।

বসনিয়া-হার্জেগোভিনা, লাইবেরিয়া এবং দারফুরে জাতিসংঘের নেতৃত্বাধীন শান্তিরক্ষা মিশনে কাজ করার সময় জনাব চৌধুরী আব্দুল্লাহ আল মামুন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি দেশে এবং বিদেশে বেশ কয়েকটি মর্যাদাপূর্ণ প্রশিক্ষণ গ্রহণ করেন, যেখানে এনপিআইএ, ব্র্যামশিল, ইউকে এবং ইন্টারন্যাশনাল কমান্ডস প্রোগ্রামসমূহের মধ্যে রয়েছে প্রশান্ত মহাসাগরীয় প্রশিক্ষণ ইনিশিয়েটিভের ২৩ তম অধিবেশন (পিটিআই) এবং এফবিআই এবং মার্কিন দূতাবাস কর্তৃক ব্যাঙ্ককে,থাইল্যান্ডে পরিচালিত আইন প্রয়োগকরণ কোর্সের জন্য গ্লোবাল চ্যালেঞ্জ। তিনি এশিয়া, আফ্রিকা ও ইউরোপের অনেক দেশে ভ্রমণ করেছেন।

ব্যক্তিগত জীবনে জনাব চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, পিপিএম সুখীভাবে ড. তায়্যেবা মুসাররাত জাহা চৌধুরীর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ এবং দুই পুত্র ও একটি কন্যা সন্তানের জনক।